মিসরে আড়াই হাজার বছরের পুরনো ১০০ কফিন উদ্ধার


মিসরে আড়াই হাজার বছরের পুরনো ১০০টি কফিন উদ্ধার করা হয়েছে। রাজধানী কায়রোর দক্ষিণে সাক্কারা নেক্রোপলিসের কবরস্থান থেকে এগুলো উদ্ধার করেছে স্থানীয় পর্যটন ও প্রত্নতত্ত্ব বিভাগ। কফিনগুলোর মধ্যে বেশ কয়েকটিতে অক্ষত মমি পাওয়া গেছে। অন্তত ৪০টি কফিনে দেওয়া রয়েছে সোনার প্রলেপ।

উদ্ধার হওয়া ১০০টি কফিন পলিমেইক শাসনকালের বলে জানিয়েছেন মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্বমন্ত্রী খালেদ এল-আনানি। তিনি সংবাদ সংস্থাকে জানান, ৩২০ থেকে ৩৩০ খ্রিস্টপূর্ব পর্যন্ত প্রায় ৩০০ বছর ছিল পলিমেইকের শাসনকাল। উদ্ধার হওয়া মমি ও কফিনগুলো কায়রোর তিনটি জাদুঘরে প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন তিনি। গ্র্যান্ড মিসরীয় জাদুঘরেও এগুলো প্রদর্শন করা হবে।

সাক্কারা নেক্রোপলিসের কবরস্থানে আরও একটি রহস্যে মোড়া কফিন উদ্ধার হয়েছে। তবে সেই কফিন সম্পর্কে এখনই কিছু খোলসা করেনি প্রশাসন। আভাস দেওয়া হয়েছে, বছরের শেষ দিকে সেই কফিন সম্পর্কে জানানো হবে।


আজব খবর

পরবর্তী পোস্ট

কাঁচা মাছে কামড় দিয়ে শ্রীলঙ্কার মৎস্য মন্ত্রী বললেন— এতে করোনা হবে না!

বৃহঃ নভে ১৯ , ২০২০
কাঁচা মাছ খেয়েছেন কখনো? অবাক হচ্ছেন এমন প্রশ্ন শুনে? কাঁচা মাছ না খাওয়া গেলেও শ্রীলঙ্কার সাবেক মৎস্য মন্ত্রী দিলীপ ওয়েড়ারাচ্চি মাছে কামড় বসিয়ে দিয়ে বললেন— মাছ থেকে করোনাভাইরাসের সংক্রমণ হয় না। মহামারিকালে সে দেশের জেলেরা মাছ ধরলেও জনগণ মাছ খেতে চাইছেন না। তাই জেলেদের কষ্ট লাঘবে মাছ কিনতে জনগণকে উৎসাহ দিতে অভিনব পন্থা অবলম্বন করলেন শ্রীলঙ্কার সাবেক এই মন্ত্রী। এক সংবাদ সম্মেলনে কাঁচা মাছ কামড়ে খেলেন তিনি। গত মঙ্গলবার (১৮ নভেম্বর) রাজধানী কলম্বোয় এক সংবাদ সম্মেলনে এ কাণ্ড ঘটিয়েছেন সাবেক […]