ইতালিতে বাংলাদেশির কাণ্ড


বিপুল সংখ্যক বাংলাদেশি দীর্ঘদিন ধরেই ইতালিতে বসবাস করে আসছে। দেশটির আর্থ-সামাজিক উন্নয়নে তাদের অবদান অস্বীকার করার উপায় নেই। বাংলাদেশিদের হাত ধরেই প্রতি বছর দেশে আসছে মোটা অংকের রেমিট্যান্সও। তবে ইউরোপের এই দেশটিতে দুয়েকজনের আচরণে মাঝেমধ্যে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় বাকি বাংলাদেশিদের।

সম্প্রতি ঘটল এক বিব্রতকর পরিস্থিতি। পরিবেশ নোংরা করার অভিযোগে ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় ট্রেভিসো শহরে জরিমানা করা হয়েছে এক বাংলাদেশিকে। এ নিয়ে আবার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন শহরটির মেয়র নিজেই। এরপর বিষয়টি নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় পড়েন অন্য বাংলাদেশিরা।

ট্রেভিসোর মেয়র মারিও কোৎঁ তার ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে দেওয়া পোস্টে জানান, কিছুদিন আগে টেনি স্টেডিয়ামের কাছে সরকারি রাস্তায় এক ব্যক্তি স্যাটেলাইট ডিশ ফেলে যান।

এ ব্যাপারে খুব বেশি তথ্য না থাকলেও স্যাটেলাইট ও আশপাশের সিসি ক্যামেরার ছবি দেখে স্থানীয় পুলিশ অপরাধীকে শনাক্ত করে। তার নামপ্রকাশ করা না হলেও মেয়র জানিয়েছেন, ৪৫ বছর বয়সী ওই ব্যক্তি বাংলাদেশের নাগরিক।

ট্রেভিসোর মেয়রের দেওয়া তথ্যমতে, ওই ব্যক্তি প্রথমে দোষ স্বীকার করতে চাননি। পরে তাকে ৪০০ ইউরো জরিমানার পাশাপাশি ফেলে যাওয়া জিনিসটি আবারও বাসায় নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মারিও কোতেঁর ওই স্ট্যাটাসে অনেকেই বাংলাদেশিদের নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। কারো কারো মতে, অভিযুক্ত ব্যক্তিকে ৪০০ ইউরো জরিমানা অনেক কম হয়ে গেছে, এর পরিমাণ আরও বেশি হওয়া দরকার ছিল।

কয়েকমাস আগেই ইতালিতে ব্যাপক হারে করোনা সংক্রমণের জন্য বাংলাদেশিদের দিকে সন্দেহের আঙুল তুলেছিলেন স্থানীয়রা। এ নিয়ে ইতালির পাশাপাশি বাংলাদেশের গণমাধ্যমগুলোতেও ব্যাপক আলোচনা-সমালোচনা হয়।


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরবর্তী পোস্ট

মায়ের মৃতদেহ ফ্রিজারে লুকিয়ে রাখলেন ১০ বছর!

শনি জানু ৩০ , ২০২১
বাড়ি থেকে উচ্ছেদের ভয়ে ১০ বছর ধরে নিজের অ্যাপার্টমেন্টের একটি ফ্রিজারে মায়ের মৃতদেহ লুকিয়ে রাখলেন এক জাপানি নারী। ঘটনাটি জাপানের টোকিও শহরের। খবর বার্তা সংস্থা এএফপি, এনডিটিভি। বুধবার (২৭ জানুয়ারি) টোকিওর একটি অ্যাপার্টমেন্ট থেকে মৃতদেহটি উদ্ধারের সময় ৪৮ বছর বয়সী ইউমি যোশিনো নামে একজন নারীকে আটক করে পুলিশ। ইউমি যোশিনো শনিবার (৩০ জানুয়ারি) গণমাধ্যমকে বলেন, আমি আশঙ্কা করেছিলাম যে, আমার মায়ের মৃতদেহের সন্ধান মিললে তাকে বাড়ি থেকে বের করে দেওয়া হতে পারে। তিনি আরোও জানান, তার মায়ের সঙ্গে এ বাড়িতে […]