অনলাইনে গরু বিষয়ক পরীক্ষা নেবে ভারত


জাতীয় গো-কল্যাণ কর্মসূচিকে শক্তিশালী করতে অনলাইনে সারা দেশব্যাপী গরু বিষয়ক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামী ২৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে দেশটির সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

পরীক্ষার আয়োজক সংস্থা ‘রাষ্ট্রীয় কামধেনু আয়োগ’। ভারতের কেন্দ্রীয় মৎস্যচাষ, পশুপালন এবং দুগ্ধ উৎপাদন মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা হিসেবে কাজ করে এই সংগঠনটি। তাদের আয়োজিত পরীক্ষার নাম দেওয়া হয়েছে ‘কামধেনু গো বিজ্ঞান প্রচার-প্রসার পরীক্ষা’।

আয়োজক সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, গরুর বিষয়ে সংবেদনশীল এবং শিক্ষিত করার জন্য এই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় ভারতের ১২টি আঞ্চলিক ভাষায় ১০০ টি নৈর্ব্যক্তিক প্রশ্ন রাখা হবে। পরীক্ষায় পাস হলে সার্টিফিকেট দেওয়া হবে এবং ভালো নম্বর পেলে পুরস্কৃত করা হবে।

মোদি সরকার ক্ষমতা আসার পর থেকেই ভারতের রাজনীতিতে গরু একটি গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। গরুর গোবর এবং মূত্র নিয়ে গবেষণার জন্য কয়েক মিলিয়ন ডলার খরব করেছে দেশটির সরকার।


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরবর্তী পোস্ট

দুই প্রেমিকাকে একসঙ্গে বিয়ে করলেন প্রেমিক

শুক্র জানু ৮ , ২০২১
দুই প্রেমিকাকে একসঙ্গে বিয়ে করলেন প্রেমিক। ভারতের ছত্তিশগড় রাজ্যে কয়েক দিন আগে এ রকমই এক ঘটনা এখন সামনে এসেছে। বিবিসি বাংলার এক প্রতিবেদন থেকে এমনটি জানা গেছে। সংবাদমাধ্যম জানায়, মাওবাদী প্রভাবিত বস্তার এলাকার চন্দু মুরিয়া তার দুই প্রেমিকা সুন্দরী কাশ্যপ এবং হাসিনা বাঘেল-দুজনকে সব সামাজিক রীতি মেনে একই দিনে, একই মণ্ডপে বিয়ে করেছেন। গত রোববার বিয়ের পরে চারদিন ধরে চলেছে উৎসব। চন্দু এবং হাসিনার পরিবার বিয়েতে উপস্থিত থাকলেও সুন্দরীর বাড়ি থেকে কেউ আসেননি। মুরিয়া জাতিগোষ্ঠীর যুবক চন্দু মুরিয়ার বয়স এখন […]