পুরুষ ছাড়াই জন্ম হলো মাছের বাচ্চার


নিউজিল্যান্ডের অকল্যান্ডে পুরুষ ছাড়াই জন্ম হলো মাছের বাচ্চার। এসইএ লাইফ কেলি টারল্টনের অ্যাকোয়ারিয়ামে ঈগল রে প্রজাতির দুটি রায় ফিশ রাখা হয়েছিল। মাছ দুটির সঙ্গে গত দু’বছরে রাখা হয়নি কোনো পুরুষ মাছ। কিন্তু সম্প্রতি বাচ্চা জন্ম দিয়েছে তারা।

অ্যাকুরিয়ামের কিউরেটর অ্যান্ড্রু ক্রিস্টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হতে পারে এ মাছগুলো পুরুষ মাছের সঙ্গে মিলনের পর নিজদের মধ্যে স্পার্ম জমিয়ে রেখেছিল। শুক্রাণু জমিয়ে রাখা মাছ প্রজাতির পাশাপাশি পোকামাকড়, বাদুড় এবং কচ্ছপের সাধারণ কৌশল। ধারণা করা হয়, শুক্রাণু এক থেকে দু’বছর সঞ্চয় করে রাখা যায়। এরপর ডিম্বস্ফোটন শুরু হলে এগুলো কার্যকর হয়।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড এটমোসফিয়ারিক রিসার্চের (এনআইডব্লিউএ) ফিশারি মডেলার অ্যাডেল ডুটিলয় বলেন, এ ঘটনা এমন প্রজাতির মধ্যে দেখা যায় যেগুলো প্রায়শই একে অপরের সঙ্গে মিলিত হয়নি।

তিনি এ মাসের শুরুর দিকে ডুটিলয় গভীর সমুদ্রের হাঙ্গর প্রজাতিগুলোর শুক্রাণু সংরক্ষণের প্রথম প্রমাণ দেখান। অ্যাডেল বলেন, এগুলো সম্পর্কে বুঝতে সক্ষম হওয়ায় তাদের সহনশীলতা সম্পর্কে আরও ভালো ধারণা পাওয়া যায়। কিন্তু এই ঈগল রে ফিশের ক্ষেত্রে বিষয়টি অন্যরকম বলছেন তিনি।

তিনি মনে করেন, এ মাছগুলো পুরুষ মাছের সঙ্গে মিলন ছাড়াই বাচ্চা জন্ম দিয়েছে। এটিকে তিনি অলৌকিক প্রজননের প্রাকৃতিক প্রক্রিয়া বলেও অবহিত করেছেন। তার মতে, মাছগুলোর ডিম নিষিক্ত না হয়েও ভ্রুণে পরিণত হয়।


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরবর্তী পোস্ট

ইতালিতে বাংলাদেশির কাণ্ড

বৃহঃ জানু ২৮ , ২০২১
বিপুল সংখ্যক বাংলাদেশি দীর্ঘদিন ধরেই ইতালিতে বসবাস করে আসছে। দেশটির আর্থ-সামাজিক উন্নয়নে তাদের অবদান অস্বীকার করার উপায় নেই। বাংলাদেশিদের হাত ধরেই প্রতি বছর দেশে আসছে মোটা অংকের রেমিট্যান্সও। তবে ইউরোপের এই দেশটিতে দুয়েকজনের আচরণে মাঝেমধ্যে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় বাকি বাংলাদেশিদের। সম্প্রতি ঘটল এক বিব্রতকর পরিস্থিতি। পরিবেশ নোংরা করার অভিযোগে ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় ট্রেভিসো শহরে জরিমানা করা হয়েছে এক বাংলাদেশিকে। এ নিয়ে আবার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন শহরটির মেয়র নিজেই। এরপর বিষয়টি নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় পড়েন অন্য বাংলাদেশিরা। ট্রেভিসোর মেয়র মারিও […]