জরিনা মা হলেও সুখবর নেই কারিনার


মহামারি করোনার কারণে মানুষের আনাগোনা কম থাকায় প্রকৃতি সেজেছে আপন সাজে। এ সুযোগে বেড়ে গেছে বংশ বিস্তার প্রাণীকুলে।

এশিয়াটিক ব্ল্যাক বিয়ার বা কালো ভালুক আবদ্ধ অবস্থায় বাচ্চা প্রসব করতে পারে না। তবে এ অবস্থার মধ্যেও আবাসস্থল যদি মাটির সংস্পর্শে থাকে তাহলে সেখানে গর্ত খুঁড়ে বাচ্চা প্রসব করতে পারে স্ত্রী ভালুক। সেই সুযোগ হাতছাড়া করেনি কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের স্ত্রী ভালুক ‘জরিনা’।

সূত্রে জানা যায়, বেষ্টনীতে থাকা চার পুরুষ ভালুকের সঙ্গী হিসেবে সংস্পর্শে রাখা হয় স্ত্রী ভালুক জরিনা এবং কারিনাকে। তন্মধ্যে সম্প্রতি দুটি বাচ্চা প্রসব করেছে জরিনা। যা সাফারি পার্কের ইতিহাসে এশিয়াটিক কালো ভালুক প্রজননে বড় ধরনের সফলতা হিসেবে দেখা হচ্ছে। কারণ এই প্রজাতির ভালুক এশিয়ার মধ্যে বিলুপ্তির ঝুঁকিতে তথা বিপদাপন্নের তালিকাভুক্ত করা হয়েছে।

জরিনার ঘরে আসা নতুন দুই অতিথির চোখ ফুটলেও এখনো লিঙ্গ শনাক্ত করা সম্ভব হয়নি। লিঙ্গ শনাক্তের জন্য অন্তত দুইমাস সময় লাগতে পারে বলে জানিয়েছেন পার্ক কর্তৃপক্ষ।

এদিকে, ২০১৮ সালের শুরুর দিকে পার্কের আরেক বেষ্টনীর পুরুষ ভালুক জ্যাকবনের দুই স্ত্রী মৌসুমি ও পূর্ণিমার সংসারে তিনটি ভালুক ছানা জন্ম নেয়। যা সাফারি পার্ক তথা দেশি-বিদেশি পর্যটক-দর্শনার্থীদের জন্য সুখবর এবং বিরল ঘটনা ছিল। এবার জরিনার ঘরে জন্ম নেওয়া দুই বাচ্চাকে ঘিরে তাদের লালন-পালনে পার্ক কর্তৃপক্ষের বেশ তোড়জোড় চলছে।

জরিনার বেষ্টনীর কাছে গিয়ে দেখা গেছে, বেষ্টনীতে থাকা স্ত্রী ভালুক কারিনা এবং পুরুষ ভালুকগুলোর কাছ থেকে আলাদা করে রাখা হয়েছে দুই বাচ্চাসহ মা জরিনাকে। কিছুক্ষণ পর পর গর্তের ভেতর ঢুকে গিয়ে দুই বাচ্চাকে বুকে আগলে রেখে দুধ খাওয়াচ্ছে মা জরিনা। এ সময় মানুষের গন্ধ পেয়ে দুই বাচ্চাকে গর্তের ভেতর রেখে একবার বেরুচ্ছে আবার ঢুকে পড়ছে। তবে কৌশলে ছবি সংগ্রহ করা হয় ভালুকের দুই বাচ্চার।


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরবর্তী পোস্ট

যমজ বোনের সঙ্গে যমজ ভাইয়ের বিয়ে

মঙ্গল ফেব্রু ২ , ২০২১
বরিশালের যমজ দুই বোন সোনা-রূপার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন পিরোজপুরের যমজ দুই ভাই সজল-কাজলের। সোমবার (১ ফেব্রুয়ারি) রাতে এই বিয়ের অনুষ্ঠান হয়। যমজ বোনের সঙ্গে যমজ ভাইয়ের বিয়ের খবর শুনে বরিশালের বিভিন্ন এলাকা থেকে ছুটে আসে মানুষ। এছাড়াও মেয়ের বাড়ি এলাকার লোকজনও বেশ আনন্দ উৎসবের মধ্য দিয়েই বিয়ে অনুষ্ঠানে অংশগ্রহণ করে। সোমবার রাত ১১টায় বরিশাল নগরীর নাজির মহল্লা এলাকায় এই বিয়ের অনুষ্ঠান হয়। রাত ৯টায় বিয়ের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় রাত ১১টায়। সূত্র জানায়, নগরীর […]