এক ঘুমে ১৩ দিন পার!


আপনি একটানা কতক্ষণ ঘুমিয়েছেন বা ঘুমাতে পারেন? একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি ঘুমান। সেটা ৬/৭/৮ বা ৯/১০ ঘণ্টা। এর বেশি তো না?

শুনলে অবাক হবেন, ইন্দোনেশিয়ার দক্ষিণ কালিমান্তান অঞ্চলের একটি মেয়ে একটানা সর্বোচ্চ ১৩ দিন ঘুমিয়েছেন। সেই মেয়েটির নাম ইচা। সে প্রথম আলোচনায় আসে ২০১৭ সালে।

একটানা এতক্ষণ ঘুমের জন্য তাকে বলা হয় ‘রিয়াল লাইফ স্লিপিং বিউটি’। আবার অনেকেই নাম দিয়েছেন ‘স্লিপিং ডটার অব সাউথ কালিমান্তান।’

একজন সুস্থ মানুষের জন্য নির্দিষ্ট সময় পর্যন্ত ঘুম খুবই প্রয়োজন। বয়স ভেদে ঘুমের সময়ের তারতম্য রয়েছে। কিন্তু একবার ঘুমিয়ে এক সপ্তাহ বা তার বেশি সময় কাটানো একটু অস্বাভাবিক বটে!

২০১৭ সালের পর মাত্র দুইবার এরকম দীর্ঘ ঘুমের ঘটনা ঘটেছে ইচার জীবনে। এছাড়া স্বাভাবিকভাবেই ঘুমাতো সে।

কিন্তু গেলো সপ্তাহে আবারও তার অবস্থা খারাপ হতে থাকে। সে একটানা সাতদিন ঘুমিয়ে কাটায়। এরপর তাকে নেওয়া হয় হাসপাতালে। তাকে পরীক্ষা নিরীক্ষা করেও সব স্বাভাবিক পাওয়া যায়। টানা ৯ দিন ঘুমানোর পর জেগে ওঠে ইচা। কিন্তু তখনো সে শারীরিকভাবে অনেক দুর্বল ছিল।

কেনো বা কী কারণে তার চোখে এতো ঘুম এর ব্যাখ্যা এখনো জানতে পারেনি চিকিৎসকরা। তবে চিকিৎসকরা মনে করছেন হাইপারসোমনিয়াতে ভুগছেন ইচা। এর ফলে অত্যাধিক ঘুম হয় এবং রোগী টানা অনেক দিন ঘুমিয়ে থাকেন।

তবে স্নায়ুর ক্ষতি অথবা জেনেটিক কারণেও এটি হতে পারে বলে ধারণা করছেন চিকিৎসকরা।

ইচার বাবা স্থানীয় একটি পত্রিকাকে জানান, মেয়ে যখন ঘুমিয়ে থাকে তিনি অনেকবার জাগানোর চেষ্টা করেন কিন্তু কোনো লাভ হয় না। কোনো খাবার দিলে ইচা তা চিবিয়ে খেয়ে নেয়। এমনকি এই সময় মা-বাবার সহযোগিতায় টয়লেটও যেতে পারে সে।

এই রোগের কোনো চিকিৎসা এখনো নেই। তবে ইচার মা-বাবা আশা করছেন তাদের মেয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এরকম ঘটনা বিশ্বে এটিই প্রথম নয়। শারিক টোভার নামে এক কলম্বিয়ান মেয়ে টানা দুই মাস ঘুমিয়ে কাটাতে পারেন!


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *