longest road in the world : পৃথিবীর সবচেয়ে দীর্ঘ রাস্তা


একটি রাস্তার দৈর্ঘ্য কত হতে পারেন, অনুমান করুন। আপনার অনুমানের থেকেও বেশি হবে ইউরোপ, আফ্রিকা আর এশিয়ার মধ্য দিয়ে বানানো একটি রাস্তার দৈর্ঘ্য; যেটি বিশ্বের সবচেয়ে দীর্ঘ রাস্তা।

তিন মহাদেশের জুড়ে তৈরি এই রাস্তাটির দৈর্ঘ্য ২২ হাজার ৩৮৭ কিলোমিটার। লম্বা এই রাস্তা ধরে হেঁটে দক্ষিণ আফ্রিকার কেপটাউন থেকে রাশিয়ার মাগাদানে আসা যাবে।

আপনি প্রতিদিন যদি ৮ ঘণ্টা করে হাঁটেন, তাহলে দক্ষিণ আফ্রিকা থেকে রাশিয়ায় পৌঁছাতে লাগবে ৫৮৭। আর ১৯৪ দিন হাঁটা লাগবে যদি কোনো বিরতি ছাড়া হাঁটা যায়। রাস্তার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে ১৭টি দেশ ডিঙাতে হবে আপনাকে।

পৃথিবীতে হেঁটে চলার সবচেয়ে বড় রাস্তা হিসাবে স্বীকৃতি পেয়েছে এটি। সূত্র: এক্সপ্লোরার ওয়েব


আজব খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পরবর্তী পোস্ট

3 feet height Bride-Groom: বর-কনের উচ্চতা ৩ ফুট, ধুমধাম করে হলো বিয়ে

রবি সেপ্টে ১৯ , ২০২১
যশোর সদরের নরেন্দ্রপুর পোস্ট অফিস এলাকায় মহা ধুমধামে তিন ফুট উচ্চতার বর ও কনের বিয়ে দিয়েছেন এলাকাবাসী। কনে যশোরের সদর উপজেলার আন্দুলিয়া গ্রামের নাজির মোল্লার মেয়ে ময়না খাতুন। বর একই উপজেলার নরেন্দ্রপুর পোস্ট অফিস এলাকার মৃত আকবার আলীর ছেলে রবিউল ইসলাম। বর-কনে দুজনই খর্বাকৃতির। বরের উচ্চতা তিন ফুট এবং কনের উচ্চতাও প্রায় তিন ফুট। গত ১৭ সেপ্টেম্বর বেশ ধুমধাম করে তাদের বিয়ে সম্পন্ন হয়। ইসলামিক শরিয়াহ অনুযায়ী সব আনুষ্ঠানিকতা শেষে এক হাজার এক টাকার কাবিনে ধরা হয়। অভিভাবকদের সম্মতিতে তাদের […]